নিউজপ্রেসবিডি । NewsPressBD
সত্য, সম্পূর্ণ সত্য এবং কেবলমাত্র সত্য

নির্বাচনী আমেজে ভাসছে দেশ

নির্বাচন জমে উঠছে। আজ থেকে শুরু করা হবে মনোনয়নপত্র বাছাই। মনোনয়নপত্রে দেওয়া হলফনামায় প্রার্থীদের সম্পদ বিবরণী থেকে বেরিয়ে এসেছে নানা কথা। ইতিমধ্যেই বেশ কয়েকজন প্রার্থীর বেলায় দেখা গেছে স্বামীর চেয়ে স্ত্রীর সম্পদের পরিমাণ বেশী । এই নিয়ে দেশের রাজনীতিতে নানা আলোচনা ও মন্তব্য প্রকাশ হচ্ছে সংবাদপত্র ও মিডিয়ায়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আগ্রহী প্রার্থীদের মনোনয়ন পত্র বাছাই শুরে হবে আজ। বাছাইয়ে উত্তীর্ণ হওয়ার পরও কেউ প্রার্থিতা প্রত্যাহার করতে চাইলে সেই সুযোগ আছে। আগামী ৯ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করার সুযোগ রয়েছে। জাতীয় সংসদের আসন ৩০০টি হলেও প্রতিদ্বন্দ্বিতার জন্য ৩০৫৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে অনলাইনে জমা দিয়েছেন ৩৯ জন। অনলাইনে জমা দেয়া অধিকাংশ মনোনয়ন পত্রে অনেক তথ্য ভুল রয়েছে। গত ২৮ নভেম্বর ছিল মনোনয়ন দাখিলের শেষদিন। ওইদিন রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে প্রেস বিফ্রিংয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানান, ৩০৫৬ মনোনয়নপত্রের মধ্যে রাজশাহীতে ৩৫৩টি, রংপুর বিভাগে ৩৬১, খুলনায় ৩৫১, বরিশালে ১৮২, ময়মনসিংহে ২৩৬, ঢাকায় ৭০৮, সিলেটে ১৭৭ এবং চট্টগ্রামে ৬৮৮টি মনোনয়নপত্র জমা পড়েছে।সর্বোচ্চ মনোনয়নপত্র জমা পড়েছে ঢাকা-৮ আসনে ২২টি। সর্বনিম্ন মনোনয়ন জমা পড়েছে মাগুরা-২ আসনে মাত্র ৪টি।

এবার নির্বাচনকে সামনে রেখে ইসিতে নিবন্ধিত দলগুলোর মধ্যে জাতীয় ঐক্যফ্রন্টে ১১ দল, আর মহাজোটের ১১ দল জোটবদ্ধ হয়ে নির্বাচন করছে। পুনঃতফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর, আর প্রতীক বরাদ্দ হবে ১০ ডিসেম্বর। ভোট অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর। সব মিলে নির্বাচনী আমেজে ভাসছে বাংলাদেশ। তবে আদালতের একটি রায়ের কারণে দুই বছরের বেশী সময় দণ্ডপ্রাপ্তরা নির্বাচন করতে পারছেন না। ফলে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা অনিশ্চিত হয়ে পড়েছে। ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা অনুমান করব আপনি এর সাথে ঠিক আছেন, তবে আপনি যদি চান তবে আপনি অপট-আউট করতে পারেন। স্বীকারআরও পড়ুন