নিউজপ্রেসবিডি । NewsPressBD
সত্য, সম্পূর্ণ সত্য এবং কেবলমাত্র সত্য

এক সপ্তাহ পেছালো একাদশ জাতীয় সংসদের নির্বাচন

এক সপ্তাহ পেছালো একাদশ জাতীয় সংসদের নির্বাচন। ২৩ ডিসেম্বরের বদলে ৩০ ডিসেম্বর ওই নির্বাচন অনুষ্ঠিত হবে। আজ এক অনুষ্ঠানে ভোট গ্রহণের তারিখ পেছানোর ঘোষণা দেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা।

সোমবার ইভিএম মেলা উদ্বোধনের সময় ভোট গ্রহণের তারিখ পেছানোর ঘোষণা দেন প্রধান নির্বাচন কমিশনার। এই পেছানোর ঘটনা দেশের জন্যে যেমন ইতিবাচক, বিরোধী দলের প্রস্তুতির জন্যও তা ইতিবাচক হবে বলেই ধারণা করা হচ্ছে। কারণ সংলাপ এবং আলোচনার কারণে জাতীয় ঐক্যফ্রন্ট প্রস্তুতি এবং জনসংযোগ সেভাবে করতে পারেনি। বাড়তি সময় রাজনৈতিক দলগুলোর প্রস্তুতি গ্রহণে অনেকটা সহায়ক হবে বলেই ভাবা হচ্ছে।

নতুন ঘোষণা অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৯ নভেম্বরের পরিবর্তে ২৮ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। আজ সোমবার রাজধানী ঢাকার আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিনব্যাপী ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনী উদ্বোধনের সময় প্রধান নির্বাচন কমিশনার এই নতুন তারিখ ঘোষণা করেন। তফসিল সংক্রান্ত অন্যান্য তথ্য পরে আলোচনা করে জানানো হবে বলে জানান তিনি। ইতিপূর্বে নির্বাচন নিয়ে চলা মতপার্থক্য আর বিতর্কের মধ্যে ৮ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

- বিজ্ঞাপন -

ঐক্যফ্রন্টের দাবি

বিগত ২০১৪ সালের নির্বাচনের সময় থেকেই বিএনপি একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি করে আসছিল। এবার তারা নতুন গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট জোটের অংশ হিসেবে বেশ কিছু দাবি উত্থাপন করেছে। জোটের নেতা ড. কামাল হোসেন ৮ নভেম্বর তফসিল ঘোষণা না করতে নির্বাচন কমিশনকে একটি চিঠিও দিয়েছিলেন। সংসদ ভেঙে দিয়ে পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন, নির্বাচনকালীন একটি নিরপেক্ষ সরকার গঠন, নির্বাচন কমিশন পুনর্গঠন ও বিএনপি নেত্রী খালেদা জিয়ার মুক্তিসহ সাত দফা দাবি রয়েছে জাতীয় ঐক্যফ্রন্টের।

এদিকে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোট নির্বাচনের তারিখ না পেছানোর পক্ষে অবস্থান নিয়েছিল। কিন্তু তাদের দাবি না মেনে ৮ নভেম্বর তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। আজ সোমবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা পুন:তফসিল ঘোষণার সিদ্ধান্তটি জানান।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা অনুমান করব আপনি এর সাথে ঠিক আছেন, তবে আপনি যদি চান তবে আপনি অপট-আউট করতে পারেন। স্বীকারআরও পড়ুন