নিউজপ্রেসবিডি । NewsPressBD
সত্য, সম্পূর্ণ সত্য এবং কেবলমাত্র সত্য

বাংলাদেশের চলচ্চিত্র ‘দি মোন’ বেস্ট  সিনেমাটোগ্রাফির জন্যে নির্বাচিত

২০

‘বেস্ট সিনেমাটোগ্রাফি’ এর জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশের চলচ্চিত্র ‘দি মোন’। বুধবার তিনদিনব্যাপী আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় চলচ্চিত্র উৎসবের শেষদিনে একথা ঘোষণা করা হয়।‘জহির রায়হান বেস্ট শর্ট’ এর রোমানিয়ান পরিচালক এলেনা সায়লাকিউর ‘দি লিটল হিরো’ উৎসবের সেরা চলচ্চিত্র হিসেবে বিবেচিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ঢাবিতে এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের আয়োজন করে। ‘তারেক মাসুদ বেস্ট ইমার্জিং ডিরেক্টর’ পুরষ্কার পেয়েছেন বাংলাদেশের নির্মাতা নীলা নুসরাত এর ‘মাগনা’।

সমাপনী দিবসে এবারের উৎসবে প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়‘বেস্ট শর্টফিল্ম অন রিফিউজি’ নির্বাচিত হয়েছে সার্বিয়ান পরিচালক আলেকজান্ডার আলেকজিকের চলচ্চিত্র ‘অ্যানিহোয়্যার’।এই ক্যাটাগরিতে রানার-আপ নির্বাচিত হয়েছে বাংলাদেশি নির্মাতা মৃত্তিকা কামালের ‘এস্কেপ’। ‘বেস্ট ডিরেকশন’ এর জন্য নির্বাচিত হয়েছে যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র ‘কানেক্টেড’। ‘বেস্ট এডিটিং’ এর জন্য যুগ্মভাবে নির্বাচিত হয়েছে যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র ‘কানেক্টেড’ ‘ম্যারিপোসাস’।‘বেস্ট স্ক্রিনপ্লে’ এর জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশি চলচ্চিত্র ‘ইজ ইট গুড টু রান অ্যাওয়ে?’ । জার্মান চলচ্চিত্র ‘ড্রাউনিং’ পেয়েছে ‘বেস্ট অ্যানিমেশন’ পুরষ্কার। উৎসবের শেষ দিনে টিএসসি অডিটোরিয়ামে সমাপনী ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

- বিজ্ঞাপন -

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম অনুষ্ঠানে প্রধান অতিথি এবং বিশেষ অতিথি ছিলেন ইউএনএইচসিআর এর দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পাপা কিসমা সিলা, বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ- এর সভাপতি লাইলুন নাহার।

অনুষ্ঠানে পাপা কিসমা সিলা বলেন, শরণার্থী বিষয়ক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলোয় শরণার্থী পরিস্থিতির বিভিন্ন দিক তুলে ধরা হয়। তরুণ নির্মাতাদের চলচ্চিত্রগুলো আমাকে বেশী আনন্দ দিয়েছে। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক সৌরভ সরকারতিনি বলেন, শরণার্থী পরিস্থিতি বর্তমান বিশ্বের একটি গুরুত্বপূর্ণ ইস্যু। চলচ্চিত্রের মাধ্যমে নির্মাতারা শরণার্থী পরিস্থিতির বিভিন্ন দিক তুলে ধরেছেন। উৎসবে ৩টি স্ক্রিনিং সেশনে মোট ৩৩টি চলচ্চিত্রের প্রদর্শনী ছিল।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা অনুমান করব আপনি এর সাথে ঠিক আছেন, তবে আপনি যদি চান তবে আপনি অপট-আউট করতে পারেন। স্বীকারআরও পড়ুন