নিউজপ্রেসবিডি । NewsPressBD
সত্য, সম্পূর্ণ সত্য এবং কেবলমাত্র সত্য

ফোর জিতে যাত্রা করলো বাংলাদেশ

৭৪

এবার বাংলাদেশ চতুর্থ প্রজন্মের মোবাইল প্রযুক্তি সেবা ফোর জি যুগে প্রবেশ করলো।ইতিমধ্যেই ঢাকা ও চট্টগ্রামে জিপি’র ফোর জি চালু করা হয়েছ।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি সোমবার দেশের চার মোবাইল অপারেটরকে আনুষ্ঠানিকভাবে ফোর জি লাইসেন্স দিয়েছে। ফোর জি লাইসেন্স গ্রহণ করছেন গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাইকেল ফোলি। বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ ঢাকা ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে অপারেটরদের শীর্ষ কর্মকর্তাদের হাতে ফোর জি লাইসেন্স তুলে দেন। অনুষ্ঠানে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাইকেল ফোলি, রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ, বাংলালিংকের সিইও এরিক অস এবং টেলিটকের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক কাজী গোলাম কুদ্দুস ফোর জি লাইসেন্স গ্রহণ করেন।

এই লাইসেন্স হাতে পাওয়ার পরপরই গ্রামীণফোন, রবি ও বাংলালিংক তাদের ফোর জি সেবা চালু করবে বলে কথা দিয়েছিল। অপারেটররা বলছে, এই সেবা শুরুর মানে হল ‘ইন্টারনেট এক্সপ্রেসওয়েতে’ উঠে যাওয়ার পাশাপাশি ধীর গতির ভোগান্তি থেকে মুক্তি পেয়ে ইন্টারনেটে গ্রাহকরা এখন ছুটবেন প্রশস্ত জায়গায়।

- বিজ্ঞাপন -

অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার, টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার উপস্থিত ছিলেন। রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক কাজী গোলাম কুদ্দুস সাংবাদিকদের বলেন, খুব শিগগিরই’ ফোর জি সেবা চালু করবেন তারা। এই অনুষ্ঠানেই প্রযুক্তি নিরপেক্ষতায় রূপান্তর এবং রেডিও কমিউনিকেশন অ্যাপারেটাস (যন্ত্রপাতি সংক্রান্ত) লাইসেন্স বুঝে নেন গ্রামীণফোন, বাংলালিংক ও রবির প্রধান নির্বাহী কর্মকর্তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, মোবাইল ফোনকে কেন্দ্র করে সরকারের ডিজিটাল রূপান্তর হবে, সরকারের সেবা জনগণের কাছে পৌঁছানো হবে মোবাইল ফোনের মাধ্যমে, ভবিষ্যতে কেন্দ্রবিন্দুতে থাকবে মোবাইল ফোন। আগামী দিনে একমাত্র ডেটার উপর নির্ভর করে চারপাশ গড়ে উঠবে এবং এটি জীবনের অংশ হয়ে যাচ্ছে।

ফোর জিতে মানসম্পন্ন সেবা নিশ্চিতে মোবাইল অপারেটরদের তাগাদা দিয়ে মন্ত্রী বলেন, জনগণ যেন উপকৃত হয়, এর সেবার মান ধরে রাখতে হবে, জনগণের কাছে সেবা পৌঁছে দেওয়া প্রধানমন্ত্রীর নির্দেশ। সেবার মানই প্রথম এজেন্ডা এবং অপারেটরদের অনুরোধ করব, সেবার মান ঠিক রাখার জন্যে। ফোরজিতে সিম রিপ্লেসমেন্টে গ্রাহকের কাছ থেকে টাকা নেওয়া যুক্তিযুক্ত নয় মন্তব্য করে তিনি বলেন, এমন কিছু করবেন না যাতে বিটিআরসিকে বলতে হয়, আপনারা নিয়ম ভঙ্গ করছেন। অনুষ্ঠানে গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলি বলেন, বাংলাদেশের জন্য এটি একটি ঐতিহাসিক দিন। আমরা ফোর জি সেবা শুরু করেছি, আগামীতে আরও এলাকায় এর সেবা চলে যাবে।

ফোর জিতে কী আছে রবির এমডি অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, আমাদের সবার গর্ব করা উচিত, আমরা ফোর জি লঞ্চ করতে পারলাম। বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস বলেন, এর মধ্য দিয়ে ‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনের মাধ্যমে অর্থনৈতিক উন্নতি হবে। ফোর জিতে আরও ডেটা গ্রাহকদের দেওয়া যাবে এবং তা হবে উচ্চগতির। টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক কাজী গোলাম কুদ্দুস বলেন, এ লাইসেন্স পাওয়া খুবই আনন্দের। স্বপ্নের মাইলফলক আমরা ছুঁতে যাচ্ছি। থ্রিজির তুলনায় ফোরজিতে গ্রাহকরা আরও বেশি গতির ইন্টারনেট সুবিধা পাবেন। ফোর জি লাইসেন্স নিতে গত জানুয়ারিতে আবেদন করে গ্রামীণফোন, রবি, বাংলালিংক, টেলিটক ও বন্ধ হয়ে যাওয়া অপারেটর সিটিসেল। গত মঙ্গলবার নিলামে অংশ নিয়ে ফোর জি তরঙ্গ কিনে নিয়েছে শুধু গ্রামীণফোন ও বাংলালিংক।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা অনুমান করব আপনি এর সাথে ঠিক আছেন, তবে আপনি যদি চান তবে আপনি অপট-আউট করতে পারেন। স্বীকারআরও পড়ুন