নিউজপ্রেসবিডি । NewsPressBD
সত্য, সম্পূর্ণ সত্য এবং কেবলমাত্র সত্য

সমাজ ও জীবন শুদ্ধ হতে কবিতা ইতিবাচক ভূমিকা রাখবে

চট্টগ্রামের মাটি যেমন বিপ্লবের ভূমি, তেমনি কাব্যচর্চার এক পীঠস্থান। এখানে অনেক জ্ঞানী, গুণী এবং খ্যাতিমান কবির জন্ম হয়েছে। এখানে বরাবরই কবিতা চর্চা হয় থাকে। এই কাব্যচর্চায় সাংবাদিকদের একটি ভূমিকা রয়েছে। ‘সার্থক জনম আমার, জন্মেছি এই দেশে স্লোগানের মধ্য দিয়ে বৃহস্পতিবার চট্টগ্রামে তিনদিনব্যাপী কবিতা উৎসব শুরু হয়েছে। এমএম আলী সড়কের জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে এই কবিতা উৎসব উদ্বোধন করেন দৈনিক আজাদী সম্পাদক এম,এ মালেক। তরুণ কবিদের উচ্ছ্বাস প্রকাশ – এই উৎসবের প্রধান বৈশিষ্ট্য। কারও কারও মতে চট্টগ্রাম হচ্ছে কবিতার শহর। এজন্যে এই কবিতা উৎসব অনেক গুরুত্বপূর্ণ।

উদ্বোধনের পর তারুণ্যের উচ্ছ্বাসের শিল্পীরা। ‘দাম দিয়ে কিনেছি বাংলা’ শিরোনামের বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন ।এরপর ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় সদ্যপ্রয়াত মুক্তিযোদ্ধা সাহিত্যিক রমা চৌধুরী এবং আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিতের প্রতিকৃতিতে। এই উৎসব তাদের স্মৃতির প্রতি উৎসর্গ করা হয়েছে।

- বিজ্ঞাপন -

আজাদী সম্পাদক এম,এ মালেক বলেন, কবিতা সবসময় সত্য ও সুন্দরের কথা বলে। কবিতার শক্তি অসাধারণ। আর কবিতার লাইনগুলো আবৃত্তিকারেরা যখন সর্ব সাধারণের কাছে তাদের কণ্ঠ দিয়ে তুলে ধরেন তখন আসলে তারা শুধু কবিতাই নয়, সত্য-সুন্দরকেও তুলে ধরেন। তিনি বলেন, সত্য ও সুন্দরের চর্চা যত ছড়িয়ে যাবে সমাজ ও জীবন শুদ্ধ হতে তা আরও ইতিবাচক ভূমিকা রাখবে।কবিতা উৎসব উদযাপন পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের ভারতীয় হাইকমিশনার দ্বিতীয় সচিব শুভাশিস সিনহা। ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিন, আইইবির সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার দেলোয়ার হোসেন মজুমদার ও জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু এসময় উপস্থিত ছিলেন। তারুণ্যের উচ্ছ্বাসের সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন সংগঠনের সভাপতি ভাগ্যধন বড়ুয়া।

আবৃত্তিতে অংশ নেন ত্রিপুরার প্রণব সাহা, আসাদ উজ্জ্বল, শাওন পান্থ, রেহানা পারভীন রীমা, ইয়াসির সিলমী, ইকবাল হোসেন জুয়েল, গৌতম চৌধুরী, এএসএম এরফান, সাবের শাহ, শারমিন মুশতারী নাজু, রণধীর দে, সাদিয়া চৌধুরী, ইমাম হোসাইন ও গার্গী দেব।কবিতা পাঠ করেন কবি আশীষ সেন, আলী প্রয়াস, এজাজ ইউসুফী, খালিদ আহসান, জয়ন্ত জিল্লু, পুলক পাল, ফাউজুল কবির, বিজন মজুমদার প্রমখ। ছড়া পাঠ করেন রাশেদ রউফ, আখতারুল ইসলাম, আ ফ ম মোদাচ্ছের আলী, আবুল কালাম বেলাল প্রমুখ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা অনুমান করব আপনি এর সাথে ঠিক আছেন, তবে আপনি যদি চান তবে আপনি অপট-আউট করতে পারেন। স্বীকারআরও পড়ুন