নিউজপ্রেসবিডি । NewsPressBD
সত্য, সম্পূর্ণ সত্য এবং কেবলমাত্র সত্য

গুডবাই কিংবদন্তি কমিক স্রষ্টা স্ট্যান লি

স্পাইডারম্যানসহ বিভিন্ন কমিক বইয়ের লেখক এবং কমিক স্রষ্টা, মার্কিন যুক্তরাষ্ট্রের লেখক, মার্ভেল কমিকসের সাবেক প্রেসিডেন্ট, ইনক্রেডিবল হাল্কের মত কমিক চরিত্রের স্রষ্টা, মার্কিন লেখক ও মার্ভেল কমিকসের সাবেক প্রেসিডেন্ট স্ট্যান লি আর নেই।

তার পরিবারের আইনজীবীর বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সোমবার লস অ্যাঞ্জেলেসের সিডারস সিনাই মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় স্ট্যান লি মৃত্যুবরণ করেন। এসময় তার বয়স হয়েছিলো ৯৫ বছর। লির স্ত্রী জোয়ানও গতবছর ঠিক ৯৫ বছর বয়সে মারা যান। তাদের এক মেয়ে- জেসি লি। রয়টার্সকে জেসি লি বলেন, তার বাবা ভক্তদের প্রত্যাশার কথা ভেবেই একের পর এক নতুন চরিত্র সৃষ্টি করে গেছেন।

- বিজ্ঞাপন -

স্ট্যান লিকে বেশ কিছুদিন ধরেই নানা ধরনের অসুস্থতার মধ্যে থাকতে হয়েছে। কিছুদিন আগে তিনি নিউমোনিয়াতে আক্রান্ত হন।কিংবদন্তি এই কমিক লেখকের জন্ম ১৯২২ সালে, রুমানিয়া থেকে নিউ ইয়র্কে অভিবাসী হওয়া এক শ্রমজীবী পরিবারে। দারিদ্র্যের সঙ্গে লড়াইয়ের সেই দিনগুলোতেই হয়ত তার মনের গভীরে জন্ম নিতে শুরু করে ভবিষ্যতের দুনিয়া কাঁপানো সুপারহিরোরা। কৈশোরেই স্ট্যান লি কাজ শুরু করেন টাইমলি পাবলিকেশন্সের কমিক বিভাগে। মাত্র ১৮ বছর বয়সে তিনি কমিক এডিটর হয়ে যান। ওই কোম্পানিই পরে মার্ভেল কমিকসে পরিণত হয়।

এক ধরনের হতাশা থেকেই ৪০ বছর বয়সে এসে কমিক লেখা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেন স্ট্যান লি। কিন্তু তার স্ত্রী জোয়ান তখন বুদ্ধি দেন, লির উচিৎ নিজের মনের মত একটি চরিত্র সৃষ্টির জন্য কাজ করা। মালিকের পছন্দ না হলে বড় জোর তার চাকরিটা যাবে, সেটাতো তিনি এমনিতেই ছেড়ে দিতে চাইছেন। ১৯৬১ সালে কমিক শিল্পী জ্যাক কারবিকে নিয়ে লি সৃষ্টি করলেন ফ্যান্টাস্টিক ফোর। টাইমলি পাবলিকেশন্স নাম বদলে হয় মার্ভেল কমিকস। সেই সঙ্গে কমিক বইয়ের স্বর্ণযুগের সূচনা হয়।

সেই সব দিনে বছরে পাঁচ কোটি কমিক বইও বিক্রি করেছে মার্ভেল। ১৯৭১ সালে অবসরে যাওয়ার আগ পর্যন্ত মার্ভেলের প্রতিটি বই নিজে লিখেছেন লি। অবসরে যাওয়ার পরও তিনি ছিলেন কোম্পানির চেয়ারম্যান এমিরিটাস। দুনিয়া কাঁপানো অনেক সুপারহিরোর এই স্রষ্টা সব সময় বিশ্বাস করতেন ভাগ্যে। তার ভাষায়, সৌভাগ্যের চেয়ে বড় ‘সুপার পাওয়ার’ আর কী হতে পারে!

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা অনুমান করব আপনি এর সাথে ঠিক আছেন, তবে আপনি যদি চান তবে আপনি অপট-আউট করতে পারেন। স্বীকারআরও পড়ুন